যেদিন আমি হারিয়ে যাব, বুঝবে সেদিন বুঝবে, অস্তপারের সন্ধ্যাতারায় আমার খবর পুছবে -

Wednesday 25 May 2011

আজ দুখু মিয়ার ১১২তম জন্মবার্ষিকী

আজ ১১ই জ্যৈষ্ঠ অবহেলিত,উপেক্ষিত,আমাদের চির দুঃখী দুখু মিয়ার ১১২তম জন্মবার্ষিকী। ১৩০৬ বঙ্গাব্দের ১১ জ্যৈষ্ঠ ব্রিটিশ ভারতের পশ্চিমবঙ্গের চুরুলিয়া গ্রামে বাঙালির এই প্রিয়কবির জন্ম। অসাম্য, অসুন্দর ও অন্যায়ের বিরুদ্ধে তিনি ছিলেন অক্লান্ত বিদ্রোহী,চির উন্নত শির। বিদ্রোহে, প্রেমে, মানবিকতায় শ্রেষ্ঠতম পুরুষ নজরুল অসাম্প্রদায়িক চেতনা ও প্রগতির এক উজ্জ্বল প্রেরণা। 'জ্যৈষ্ঠের ঝড়'হয়ে এসেছিলেন এই চির বিদ্রোহী-প্রেমিক কবি। বাংলা কাব্যে এক নতুন যুগের স্রষ্টা নজরুল পরাধীন ব্রিটিশ ভারতে মুক্তির বাণী বয়ে এনেছিলেন তার কাব্যে। সূচনা করেছিলেন এক নতুন যুগের। 'অগ্নিবীণা', 'বিষের বাঁশী' আর 'ভাঙ্গার গান' গেয়ে জাগিয়ে তুলেছিলেন তিনি গোটা উপমহাদেশের মানুষকে। উল্কার মতো এসে আবার উল্কার মতো মিলিয়ে গেলেন বাকশক্তি হারিয়ে। দীর্ঘায়ু পেলেও তার সাহিত্যজীবন মাত্র ২৩ বছরের। এ স্বল্প পরিসর জীবনে নজরুলের বিপুল সৃষ্টিকর্ম বাংলা সাহিত্যের অমূল্য সম্পদ। ঘটনাবহুল কর্মময় যেমন তার জীবন,তেমনি বিচিত্র তার সাহিত্যের গতি-প্রকৃতি। ঔপনিবেশিক শাসন-শোষণ থেকে উপমহাদেশের মুক্তির আন্দোলন এবং একাত্তরে বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামে নজরুলের কবিতা ও গান ছিল অফুরন্ত প্রেরণার উৎস। বাংলা গানের জগতে নজরুল সুর ও বাণীর ক্ষেত্রে ঘটিয়েছেন এক অনন্য বিপ্লব। এক অতুলনীয় ঐশ্বর্যে তিনি ঋদ্ধ করেছেন বাংলা গান। এখনও বাঙালি জীবনে নিরন্তর প্রেরণা জুগিয়ে চলেছেতার বিচিত্র রচনা। তাই তো তিনি বাঙালি তথা বাংলাদেশের জাতীয় কবি। বাংলা সাহিত্যে অনবদ্য অবদানের জন্য তাকে শত কোটি শ্রদ্ধা জানাই।

আমাদের জাতীয় কবি,বিদ্রোহী কবি,সাম্যের কবি হওয়ার পরেও কেন জানি খুবই খারাফ লাগছে ভাবতে যে, আজও তার প্রতিভার যথার্থ মুল্যায়ন অর্জন করতে পারেনি। কবিকে তার মর্যাদার আসনে বসাতে আজ আমরা ব্যর্থ হয়েছি।
বছর ঘুরে আবার যখন এই দিনটি এলো। মিডিয়াতে, শ-খানেক ব্লগে, টুইটারে, ফেসবুকে ব্যতিক্রম কিছু দেখব আশা করেছিলাম। কিন্তু সে আশা হতাশায় রূপ নিল যখন দেখলাম কোথাও ফলাও করে চাপা হয়নি দুখু মিয়ার জন্মবার্ষিকী। লেখা হয়নি তাকে নিয়ে কোন বড় বড় ব্লগ পোস্ট। কেউ যেন মনে রেখেও মনে রাখেনি। দুই-এক জায়গায় হালকা আপডেট আর কিছু পোস্ট দেখলাম। ব্যস! আফসোস!

সব শেষে এক ব্লগারের এক লাইনের উক্তি দিয়ে শেষ করছিঃ "সবই এবং সবাই আছে, নেই শুধু চির দুখি আমাদের দুখু মিয়া"- অন্য হাওয়া

4 comments:

  1. I commented on this blogspot quite a long time ago and highly appreciated Your work. This time I would like to re-affirm my great appreciation and utmost gratitude. Thank you indeed for a great job in uplifting our national poet Kazi Nazrul Islam Dukhumiah, who deserves all our attentions. Keep on, keep well and prosper. Trishnarto.

    ReplyDelete
    Replies
    1. Thank you so much for your beautiful comment. I'm taken aback reading your comment and I highly appreciate your presence in here. Accept my apology for not having to reply back straightway.
      I'm now planning to add some of Nazrul sangeet/geeti. I need to type them out, Its just the timing that's holding me back from posting.
      If you subscribe or follow by email, I'm sure you'll get any new post in your inbox.
      If possible, please share this site among your friends and family.
      Pop in whenever you can. I'll be really grateful if you point out any mistakes- errors. I'll correct them with ease.

      Many Thanks :)

      Delete
    2. I welcome any suggestions too whether it's anything about the layout, poems, songs, tabs, so on..

      Delete
  2. ব্লগের লেআউটটা সাদা-কালো করলে পড়তে সুবিধা হতো।
    অসংখ্য ধন্যবাদ আপনার এই উদ্যোগের জন্য। আর কমেন্টে ওয়ার্ড ভেরিফিকেশান তুলে দিন।

    ReplyDelete